IDLC - Prothom Alo SME Award 2022

সাধারণের মধ্যে থেকেও যাঁরা অসাধারণ—এমন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) সম্মানিত করতে চালু হয় ‘আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার’। দ্বিতীয়বারের মতো দেশের বহু এসএমই উদ্যোক্তার মধ্য থেকে চলতি বছর খুঁজে আনা হয়েছে সেরা ছয়জনকে। এবার কৃষি খাতে ‘আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার-২০২২’ বিজয়ী হয়েছেন গাজীপুরের কালিয়াকৈরের মোহাম্মদ ইমরুল হাসান। কালিয়াকৈরের মৌচাকের বাঁশতলীতে ‘অরগানিক চিকেন’ খামার গড়ে তুলে তিনি এই পুরস্কার জিতে নিয়েছেন।


IDLC - Prothom Alo SME Production 2022


ধন্যবাদ প্রথম আলো পত্রিকাকে, ভাল উদ্যোগের পাশে সব সময় থাকার জন্য। অনেক বাধা ও পারিপার্শ্বিক চাপকে পিছনে ফেলে আমাদের এই ক্ষুদ্র উদ্যোগ অর্গানিক চিকেন, এই উদ্যোগ শুরু করা আমাদের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ ছিল। আমরা জানতামই না কিভাবে মুরগী পালন করা হয়, শুধু একটি জেদ ছিল বিদেশে পারলে বাংলাদেশে কেন হবেনা। অনেকের মতে এটি ছিল স্বর্গ থেকে মর্তে পতন, এত কায়িক পরিশ্রম করার অভিজ্ঞতা আগে ছিল না, এসিময় জীবন থেকে সরাসরি ফিল্ডে। প্রচুর স্টাডি করতে হয়েছে, USDA অর্গানিক গাইডলাইন যে কতবার পড়েছি আল্লাহতায়ালা ভাল জানেন। বলে রাখা ভাল অর্গানিক ফার্মিং কোন সায়েন্স না, এটি একটি প্রসেস এবং এই প্রসেসে চিকিৎসা বলে কিছু নেই, আছে শুধু প্রতিরোধ। আমরা এখনও ১০০% পারফেকশনে আসতে পারিনি, বাংলাদেশে এটি একটি লম্বা প্রসেস। এই প্রসেসে অনেক সাহসী উদ্যোগ লাগবে, প্রথা ভাঙতে হবে এবং কিছু জেদি ও সাহসী বন্ধু লাগবে। জানি এটি যতটা বলা বা লেখা সহজ, ইমপ্লিমেন্টেশন অনেক কঠিন। ইনশাল্লাহ এই পর্যন্ত যেহেতু আসতে পেরেছি, বাকি পথও আল্লাহতায়ালা সাহায্য করবেন। 

আমরা বিশ্বাস করি আমাদের এই উদ্যোগে আল্লাহতায়ালার বিশেষ সাহায্য আছে। অন্যান্য উদ্যোগ থেকে শিখেছিলাম টাকা ছাড়া কোন সাহায্য পাওয়া কঠিন, বিশেষ করে মিডিয়ার সাহায্য ও প্রচার। আলহামদুলিল্লাহ আল্লাহতায়ালা বিনা খরচে আমাদের কয়েক কোটি টাকার প্রচারের ব্যবস্থা করে দিয়েছেন এবং দিচ্ছেন। 

আমরা বিশেষভাবে ধন্যবাদ দিব আমাদের সম্মানিত ক্রেতাদের যারা শুরুতে আমাদের অনুভিজ্ঞতার জন্য ভাল মত ঠাণ্ডা না হওয়ার কারণে নষ্ট মুরগী পেয়েও আমাদের সাপোর্ট দিয়ে গেছেন। আমাদের রিফান্ড পলিসি থাকা সত্ত্বেও আমাদের ক্ষতি হবে বলে আমাদের জানাতেন না এবং অনেকে জানানোর পরে বার বার অনুরোধ করার পরও রিফান্ড নেননি। আমরা কৃতজ্ঞ সব ক্রেতাদের কাছে যারা আমাদের উদ্যোগের সাথে ওতপ্রোতভাবে জরিয়ে আছেন এবং আমাদের ভুলগুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য। আমাদের সাথে থাকবেন ইনশাল্লাহ এবং যেকোন ভুলে আমাদের জানাবেন যেন আমরা আমাদের সংশোধন করতে পারি।



Courtesy: Prothom Alo


অ্যান্টিবায়োটিক-হীন মুরগির স্মার্ট খামার [শাইখ সিরাজ]